Header Ads

Header ADS

বিভিন্ন ব্যাংকের মৌখিক পরীক্ষা প্রস্তুতি

যারা বাংলাদেশ ব্যাংক, অন্যান্য রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে বিভিন্ন পদে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করবেন তারা (বিশেষ করে যারা অ-বাণিজ্য অনুষদ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী নিয়েছেন) তাদের জন্য ‌'কী টু ব্যাংক ভাইভা' নামে ২৫ পৃষ্ঠার ডকুমেন্ট তৈরি করেছেন বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক শ্যামল কান্তি বিশ্বাস। 

লেখক জানান, এটি ভালোভাবে পড়লে সামান্য হলেও উপকৃত হবেন ভাইভায় অংশগ্রহণকারীরা। বাংলাদেশের অর্থনীতি ও ব্যাংক খাত সম্পর্কিত সর্বসাম্প্রতিক তথ্য ও উপাত্ত (জাতীয় বাজেট ও অর্থনৈতিক সমীক্ষা) ব্যবহার করা হয়েছে এবং রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের বিভিন্ন পদে নিয়োগের উদ্দেশ্যে অনুষ্ঠিত মৌখিক পরীক্ষায় চাকুরীপ্রার্থীদেরকে সচরাচর যেসকল প্রশ্নাবলী জিঞ্জাসা করা হয় বা জিঞ্জাসা করার সম্ভাবনা বেশি থাকে কেবল সেগুলোর আলোকে সহজ ইংরেজি ভাষা ব্যবহার করে বিষয়গুলো সহজভাবে সাজিয়ে উপস্থাপনের চেষ্টা করা হয়েছে। বেশ কিছু ব্যাংক ও অর্থনীতি সংশ্লিষ্ট টেকনিক্যাল শব্দের সংজ্ঞায়নের ক্ষেত্রে www.investopedia.com নামক একটি ওয়েবসাইট থেকে তথ্য সহায়তা নিয়েছেন তিনি। 

তিনি আরো জানান, যে যেই বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী নিয়েছেন তাকে সেই বিষয়ের মৌলিক বিষয়সমূহের ওপর ভাল ধারণা নিয়ে রাখতে হবে; কেননা মৌখিক পরীক্ষার সময় বোর্ডের সদস্যরা সবসময়ই কিছু না কিছু গুরুত্বপূর্ণ সাবজেক্টিভ ও টেকনিক্যাল টার্ম জিঞ্জাসা করে থাকেন। 

'কী টু ব্যাংক ভাইভা' ডাউনলোড করুন

Powered by Blogger.