Header Ads

Header ADS

ব্যাংকার্স সিলেকশন কমিটির বিরুদ্ধে নিয়োগ বাণিজ্যের অভিযোগ

কার্যক্রম শুরুর মাত্র তিন মাসের মধ্যেই নিয়োগ বাণিজ্যের অভিযোগ ওঠেছে ‘ব্যাংকার্স সিলেকশন কমিটি’র বিরুদ্ধে। বাংলাদেশ ব্যাংকের এক শ্রেণীর কর্মকর্তা এই নিয়োগ বাণিজ্যের সঙ্গে জড়িত বলে অভিযোগ তুলেছেন চাকরি-প্রত্যাশী মো. ইব্রাহিম। বিষয়টি নিয়ে এখন তোলপাড় চলছে বাংলাদেশ ব্যাংকে।

জানা যায়, কৃষি ব্যাংকের অফিসার পদে মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত হয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের স্নাতক মো. ইব্রাহিম।
মঙ্গলবার দুপুরে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে এসে উপস্থিত সাংবাদিকদের কাছে অভিযোগ করে তিনি বলেন, “গত ১০ এপ্রিল বাংলাদেশ ব্যাংক থেকে আমার কাছে একটি ফোন আসে। ফোনে আমার নাম, ঠিকানা, রোল নাম্বার জানিয়ে ‘আবদুল্লাহ আল মামুন’ নামের এক ব্যক্তির সাথে দেখা করতে বলা হয়। আমি ১৩ এপ্রিল বাংলাদেশ ব্যাংকে এসে ওই ব্যক্তির সঙ্গে দেখা করলে পাচঁ লাখ টাকার বিনিময়ে তিনি আমাকে ভাইভা পরীক্ষা উত্তীর্ণ করানোর প্রস্তাব দেন। কিন্তু কৃষক পরিবারের সন্তান হওয়ায় পাঁচ লাখ টাকার পরিবর্তে আমি তাকে দুই লাখ টাকা দিতে রাজি হই। এরপর বাংলাদেশ ব্যাংকে আমার পরিচিত এক বড় ভাইকে ঘটনাটা জানালে তিনি আমাকে আসতে বলেন।”

‘আমি ছাড়াও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো. জনি নামে আরেক প্রার্থীর কাছে টাকা দাবি করা হয়েছে’ বলে জানান ইব্রাহিম।
খোঁজ নিয়ে জানা যায়, আবদুল্লাহ আল মামুন বাংলাদেশ ব্যাংকের মতিঝিল শাখায় পাম্প অপারেটর হিসেবে কাজ করেন।
এ বিষয়ে জানতে চাইলে ইব্রাহিমের সঙ্গে সাক্ষাতের কথা স্বীকার করে আবদুল্লাহ আল মামুন বলেন, ‘তবে ওনার সাথে ফোনে আমি কথা বলিনি।’
এক পর্যায়ে বাংলাদেশ ব্যাংকের কয়েকজন কর্মকর্তা এসে ঘটনাস্থল থেকে অভিযুক্ত আবদুল্লাহ আল মামুনকে অন্যত্র সরিয়ে নিয়ে যান।
এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের ‘ব্যাংকার্স সিলেকশন কমিটি’ বিভাগের ঊধ্বর্তন এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘আমাদের কাছে এই সংক্রান্ত অভিযোগ এসেছে। আমরা পুরো চক্রটি শনাক্ত করার চেষ্টা করছি।’

‘ইতোমধ্যে অরনেটের এক কর্মীকে বদলি করা হয়েছে’ বলে জানান ওই কর্মকর্তা।
উল্লেখ্য, রাজনৈতিক চাপ, তদবির ও জালিয়াতি এড়িয়ে রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে প্রথম ও দ্বিতীয় শ্রেণির কর্মকর্তা নিয়োগে দিতে সরকার গত বছরের ১০ ডিসেম্বর এক প্রজ্ঞাপনের মাধ্যমে ‘ব্যাংকার্স সিলেকশন কমিটি’ গঠন করে। প্রার্থী যাচাই-বাছাই থেকে শুরু করে চূড়ান্ত মনোনীতদের তালিকা করছে এই কমিটি। এর তদারকি প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে দেশের আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক।

দ্য রিপোর্ট
Powered by Blogger.