Header Ads

Header ADS

৩৬তম বিসিএস লিখিত পরীক্ষা জুনের শেষ সপ্তাহে!

এপ্রিলের শেষ সপ্তাহে ৩৬তম বিসিএস লিখিত পরীক্ষার রুটিন দেয়া হবে। আর পরীক্ষা শুরু হবে জুনের তৃতীয় বা শেষ সপ্তাহে অর্থাৎ ২৪ বা ২৫ জুনের দিকে। পরীক্ষা শেষ হবে ৭দিনের মধ্যে। ঈদের আগে জেনারেল সাবজেক্ট ও ঈদের পরে টেকনিক্যাল সাবজেক্টের পরীক্ষা নেয়া হবে। সে উদ্দেশ্যে প্রশ্ন তৈরির কাজ চলছে। পিএসসির এমন তথ্য ও পরিকল্পনার কথা জানিয়েছেন বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের একজন উপপরিচালক।

 

তিনি আরো জানান, রমজান মাস যেহেতু পরীক্ষা চলবে এটা নিয়ে নীতিনির্ধারণী পর্যায়ে কিছুটা দ্বিমত আছে। তবে মাননীয় প্রধানমন্ত্রীর স্পষ্ট নির্দেশনা আছে পরীক্ষাগুলো তাড়াতাড়ি নেবার। কারণ রেজাল্টের পর পুলিশ ভেরিফিকেশন, গোয়েন্দা রিপোর্ট ইত্যাদি কারণে অনেক দেরি হয়ে যাচ্ছে। তাই সময় কমাতে পরীক্ষা তাড়াতাড়ি নেবার নির্দেশনা আছে। পুরো বিসিএসের প্রক্রিয়া তাড়াতাড়ি শেষ করতে পরীক্ষা দ্রুত নেয়ার বিকল্প নেই।

৩৭তম প্রিলিমিনারির বিষয়ে তিনি বলেন, ৩৬তম বিসিএস লিখিত পরীক্ষার শেষে আগস্টে ৩৭ প্রিলির আয়োজন করা হবে। আর ৩৬ রিটেন শেষ ও ৩৭ প্রিলির মাঝামাঝি সময়ে ৩৮তম বিসিএসের সার্কুলার দেয়া হবে।
 
তিনি আরো জানান, পিএসসির বিদায়ী চেয়ারম্যান ইকরাম স্যারের নির্দেশনা ছিলো যে তিনি চলে যাবার আগেই ৩৫ এর ফলাফলের কাজ যতটা সম্ভব এগিয়ে রাখা যেনো পরবর্তী চেয়ারম্যানের জন্য প্রশাসনিক কোনো ঝামেলা তৈরি না হয়। সরকারের তরফ থেকে স্পষ্ট দিকনির্দেশনা আছে দ্রুত ফলাফল প্রকাশের। সে কারণেই জেনারেল ও বোথ ক্যাডারের ভাইভা শেষ হবার পর যে ১০-১২ দিনের গ্যাপ ছিলো, সেই কয়েকদিনে জেনারেল ও বোথ ক্যাডারের ফলাফল তৈরির কাজ অনেকটাই এগিয়ে নেয়া হয়েছে। এখন টেকনিকাল ক্যাডারের ফলাফল তৈরির কাজ শুরু হবে নতুন চেয়ারম্যান দায়িত্ব নেবার পর অর্থাৎ আগামী রবিবার থেকে। আর কোনো প্রতিবন্ধকতা না এলে মে মাসের মাঝামাঝি সময়ে রেজাল্ট দেয়ার পরিকল্পনা ইকরাম স্যারের ছিলো। দেখা যাক নতুন চেয়ারম্যান স্যার কি করেন। তিনি এসব সিদ্ধান্তকে ম্যানিপুলেট করেন কিনা সেটাই দেখার বিষয়।


Powered by Blogger.