Header Ads

Header ADS

‪সরকারি ব্যাংক নিয়োগ পরীক্ষা প্রস্তুতি‬

আসসালামু আলাইকুম।
আশা করি সবাই ভালো আছেন। সরকারি ব্যাংকগুলোর পরীক্ষার প্রস্তুতির জন্যই আজকের এই লেখা।
সরকারি ব্যাংকগুলোতে নিয়োগের হিড়িক পড়েছে যেন। এতো অল্পসময়ে এতোগুলো সার্কুলার আগে দেখা যায়নি। বাংলাদেশ ব্যাংক, কৃষি, সোনালী, জনতার সার্কুলারে পদসংখ্যাও অনেক। একটু গোছানো প্রস্তুতি নিলে তাই এক ঢিলে অনেক পাখি মারার সম্ভাবনা সৃষ্টি হয়েছে।

ব্যাংকের নিয়োগ পরীক্ষা মূলত তিন ধাপে বিভক্ত:
১. প্রিলিমিনারি
২. রিটেন
৩. ভাইভা
প্রিলি জাস্ট বাছাই পরীক্ষা। রিটেনের নাম্বার এবং ভাইভার নাম্বার মিলিয়ে ফাইনাল রেজাল্ট হয়। তবে প্রিলিতেই যেহেতু অধিকাংশ প্রার্থীকে বাদ দেওয়া হয়, তাই এই অংশের জন্যও খুবই ভালো প্রস্তুতি নেওয়া অধিক জরুরী। তাই আজকের লেখা প্রিলির প্রস্তুতি নিয়ে।
প্রিলিমিনারির প্রস্তুতি
১. ইংরেজি
২. ম্যাথ
৩. কম্পিউটার
৪. সাধারণ জ্ঞান
৫. বাংলা
এই পাঁচটি অংশের মধ্যে প্রথম চারটি অংশ সব ব্যাংকের প্রিলিতেই গুরুত্বপূর্ণ। সরকারি ব্যাংকের পরীক্ষাগুলোয় বাংলা থেকেও প্রশ্ন থাকে।
সরকারি ব্যাংকের প্রশ্ন কেমন হয়, তার ধারণা নিতে বাজার থেকে যেকোন একটি গাইড বই কিনে ফেলুন। দেখে নিন কোন অংশে কী ধরণের প্রশ্ন আসে। আমার কাছে Arifur Rahman এর Govt. Bank Recruitment Guide বইটি ভালো লেগেছে। এতে রিটেনের প্রশ্নও পাবেন।

♦ ইংরেজির বেসিকের জন্য An Applied English Grammar - P. C. Das বইটি যথেষ্ট ভালো। এছাড়া Vocabulary অংশের উপর যথেষ্ট জোর দিতে হবে। এক্ষেত্রে Preposition, Phrase & Idioms, Synonym-Antomym, Analogy ইত্যাদি বিষয়ে গুরুত্ব দিতে হবে। আর Finding errors এর জন্য Common Mistakes in English - Fitikides বইটার বাংলা ভার্সনটা কিনে নিতে পারেন।

♦ ম্যাথ অংশে ভালো করার পূর্বশর্ত হলো আমি ম্যাথ পারি না কথাটা মাথা থেকে ঝেড়ে ফেলা।আর কিনে ফেলুন Saifur's Math অথবা Mentor's Math Q বইটা।প্রয়োজনে সংখ্যায় কম হলেও বুঝে বুঝে ম্যাথ করার চেষ্টা করুন।শর্টকাট টেকনিক জানার সাথে সাথে বিস্তারিতভাবে ম্যাথ করার চেষ্টা করুন।তাহলে শর্টকাট টেকনিক ভুলে গেলেও পরীক্ষার হলে একটু চেষ্টা করলে উত্তর বের করতে পারবেন।তাছাড়া রিটেনেও কাজে লাগবে।

♦ কম্পিউটার অংশের প্রস্তুতির জন্য Easy Computer বইটি বাজারে সেরা।শুধু এটা পড়া শেষ করুন।

♦ সাধারণ জ্ঞান অংশে প্রশ্নের কোন হাত-পা নাই।প্রতিদিনের পত্রিকা, কারেন্ট এফেয়ার্স নিয়মিত পড়া উচিত।তবে পড়ার ক্ষেত্রে অর্থনীতি তথা ব্যাংকিং সম্পর্কিত তথ্যগুলোকে প্রাধান্য দেওয়া উচিত।

♦চাকরির পরীক্ষায় বাংলা অংশের প্রস্তুতির জন্য সৌমিত্র শেখরের "ভাষা ও জিজ্ঞাসা" বইটি পড়া অত্যাবশ্যক। এটা পড়লেই দারুণ প্রস্তুতি অবশ্যম্ভাবী। সাথে বাংলা একাডেমী প্রণীত "প্রমিত বাংলা বানানের নিয়ম" পড়ে রাখা জরুরী।
আরো কিছু অংশ প্রশ্নে দেখা গেলেও এগুলোই সবচেয়ে কমন।আপনার প্রতিদিনের পড়ার রুটিনটা এমন হতে পারে-
১. ইংরেজি-১ ঘন্টা
২.ম্যাথ- ১ ঘন্টা
৩. কম্পিউটার/ বাংলা/ সাধারণ জ্ঞান- ১ ঘন্টা
৪. Govt. Bank Recruitment Guide- ২ ঘন্টা (২ সেট প্রশ্ন)
যারা বিসিএসের প্রস্তুতির সাথে ব্যাংকের প্রস্তুতির সমন্বয় করতে চান, তারা শুধু গাইড বইটাই বেশি পড়বেন।
পরবর্তী পরীক্ষার আগে বেশি সময় হাতে না থাকলে জাস্ট Govt. Bank Recruitment Guideটা শেষ করুন।এতে ৬০ সেট প্রশ্ন আছে। প্রতিদিন ৪ সেট করে পড়লে ১৫ দিনে শেষ হবার কথা।কিছু না পড়ে যাওয়ার চেয়ে এটাই বেটার।যে ব্যাংকের পরীক্ষা দিবেন, তার বিগত পরীক্ষাগুলোর প্রশ্ন সলভ করে যাবেন।

আপনাদের সবার জন্য শুভকামনা। ভালো থাকুন প্রতিটি মাইক্রোসেকেন্ডে।

মুহাম্মদ মাহফুজুল আলম
ব্যাংক কর্মকর্তা
Powered by Blogger.