Header Ads

Header ADS

সহকারী স্টেশন মাস্টার পদে নিয়োগ পরীক্ষা ৪ মার্চ

বাংলাদেশ রেলওয়ের সহকারী স্টেশন মাস্টার পদে নিয়োগ পরীক্ষা আগামী শুক্রবার (৪ মার্চ) অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এজন্য যাবতীয় কার্যক্রম সম্পন্ন করেছে পরীক্ষা কমিটি।

স্টেশন মাস্টার ও কর্মচারী ইউনিয়ন এ নিয়োগ প্রক্রিয়ার বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হওয়ার ঘোষণায় নিয়োগ পরীক্ষা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

রেল সংশ্লিষ্টরা বলছেন, সহকারী স্টেশন মাস্টার পদে লোক না থাকায় ১৪০টি স্টেশন বন্ধ রয়েছে।  এসব স্টেশন চালু করতে রেলমন্ত্রী, সচিব ও রেলের ডিজি দ্রুত নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশ দিয়েছেন। তারা বলছেন, নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হলে রেলের পূর্ব ও পশ্চিমাঞ্চলে ২৭০ জন সহকারী স্টেশন মাস্টার নিয়োগ পাবে।

এতে বন্ধ স্টেশনগুলো খুলে দেওয়া যাবে। ফলে রেলের গতি বাড়ার পাশাপাশি অপারেশনাল সুবিধাও বাড়বে। নিশ্চিত হবে যাত্রী সেবাও।

এদিকে রোববার কুমিল্লা রেলস্টেশনে স্টেশন মাস্টার ও কর্মচারী ইউনিয়নের জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়। এতে বেতন বৈষম্য দূর না করে নিয়োগ প্রক্রিয়া অব্যাহত রাখার প্রতিবাদে এর বিরুদ্ধে মামলা দায়েরের সিদ্ধান্ত হয়।

বৈঠকে উপস্থিত স্টেশন মাস্টার ও কর্মচারী ইউনিয়নের চট্টগ্রাম বিভাগীয় সাধারণ সম্পাদক মুহাম্মদ নেজাম উদ্দিন বলেন, গত ১৬ ফেব্রুয়ারি রেল ভবনে অনুষ্ঠিত বৈঠকে রেলের মহাপরিচালক বেতন বৈষম্য দূর করেই নিয়োগ প্রক্রিয়া শুরুর আশ্বাস দিয়েছিলেন। কিন্তু এখনো পর্যন্ত এর কোন বাস্তবায়ন দেখছি না। তাই আমরা আদালতে মামলা করার সিদ্ধান্ত নিয়েছি।

জানা গেছে, গত বছরের ৩০ অক্টোবর ২৭০ জন সহকারী স্টেশন মাস্টার পদে নিয়োগে বিজ্ঞপ্তি জারি করে রেল কর্তৃপক্ষ। এতে শিক্ষাগত যোগ্যতা স্নাতক রাখা হলেও বেতন স্কেল দেখানো হয় ৪ হাজার ৭০০টাকা। ২০০৯ সালের পে-স্কেলের বিদ্যমান ১৫তম গ্রেড থেকে এক ধাপ অবনমন করে ১৬তম গ্রেডে ওই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

এর প্রতিবাদে গত ১৪ ফেব্রুয়ারি চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে বাংলাদেশ রেলওয়ে স্টেশন মাস্টার ও কর্মচারী ইউনিয়নের নেতারা ২৫ ফেব্রুয়ারির মধ্যে বেতন বৈষম্য দূর করে নতুন নিয়োগ বিজ্ঞপ্তি জারির দাবি জানান। অন্যথায় সারাদেশে রেল যোগাযোগ বন্ধের হুমকি দেন।

এর পরিপ্রেক্ষিতে ১৬ ফেব্রুয়ারি আন্দোলনকারীদের নিয়ে বৈঠকে বসেন রেলের মহাপরিচালক আমজাদ হোসেন। বৈঠকে সহকারী স্টেশন মাস্টার নিয়োগে বেতন বৈষম্য দূর করে নতুন নিয়োগ বিজ্ঞপ্তি জারির সিদ্ধান্ত হয়।

সহকারী স্টেশন মাস্টার নিয়োগ কমিটির আহবায়ক ও অতিরিক্ত চিফ অপারেটিং সুপারিটেনডেন্ট মো. রোকনুজ্জামান বলেন, শুক্রবার পরীক্ষা গ্রহণের সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। কেন্দ্রের তালিকাও পাঠানো হয়েছে।

লিখিত পরীক্ষার অনুষ্ঠানের জন্য প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানে চিঠি পাঠানো হয়েছে। নিরাপত্তা নিশ্চিত করতে আইনশৃঙ্খলা বাহিনীকেও জানানো হয়েছে।

তিনি জানান, চট্টগ্রামের ১৬টি ও রাজশাহীর ২০টি শিক্ষা প্রতিষ্ঠানে আগামী ৪ মার্চ লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ২৭০ পদের বিপরীতে ৬৬ হাজার ৫৭৭জন প্রার্থী পরীক্ষায় অংশ নেবে। এর মধ্যে চট্টগ্রামে ৩২ হাজার ৫৭১ জন ও রাজশাহীতে ৩৩ হাজার ৯৯৬জন। 
Powered by Blogger.